অপুর সংসার পার্ক নিউ টাউন কলকাতা

আপামর বাঙালির চিরকালের অপু সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্র চট্টোপাধ্যায়ের ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করেন।এই অপুর সংসার নিয়ে আস্ত একটা থিম পার্ক তৈরি হয়েছে কলকাতার নিউ টাউনে ।  ইকো পার্ক ও  বিশ্ব বাংলা গেট এর খুব কাছে।ইকো পার্ক ঘোরার যদি প্লান থাকে তাহলে একই সাথে ঘুরে আসুন  ‘’অপুর সংসার’’ পার্ক।

অপুর সংসার পার্ক

প্রয়াত অভিনেতা সৌমিত্র চ্যাটার্জির সম্মানে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (NKDA) তৈরি করেছেন  ’অপুর সংসার’’ পার্ক। নামে পার্ক  হলেও এটি   ঠিক পার্ক  বলতে  আমরা যা বুঝি তা নয়। এটি একটি ‘থিম পার্ক’। সৌমিত্র চট্টোপাধ্যায়  অভিনীত সত্যজিৎ রায়ের বিভিন্ন  সিনেমার, বিশেষত অপুর সংসারের ছবি এখানে রাখা আছে।

অপুর সংসার পার্ক
অপুর সংসার পার্ক

পার্কে ঢুকেই ডান দিকে দেখতে পাবেন দুটি  রেস্টুরেন্ট। তার পাশ দিয়ে প্রবেশ করলে দেখতে পাবেন বিভিন্ন রকমের থিম দিয়ে একটি সুন্দর পার্ক। যেখানে পথের পাঁচালীর অপুর সংসারের অপুর বাড়ি এবং বিভিন্ন চিত্র তুলে ধরা হয়েছে। আর তার সাথে ছোট ছোট জলাশয় তৈরি করে সুন্দর ভাবে পার্কটি গড়ে তোলা হয়েছে।

পার্কটির বাম দিকের রাস্তা দিয়ে সোজা চলে গেলে একটি দোতোলা বাড়ি দেখতে পাবেন। আর এই বাড়িটায় এই পার্কের মূল আকর্ষণ। “অপুর বাড়ি”।

নিচের তলায় আছে দুটি ঘর। আর তাতে আছে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত সত্যজিৎ রায়ের বিভিন্ন সিনেমার দুষ্প্রাপ্য ছবি।

সিঁড়ি দিয়ে ওপরে উঠলে দেখতে পাবেন একটি ঘর। আর এটিই অপুর সংসার। ঘরের মধ্যে আছে অপুর জামা কাপড়, খাবার জন্য দুটি আসন, দুটি থালা এবং দুটি গেলাস, দুটি পাত্রে রাখা আছে মুড়ি আর বিস্কুট। আর তার পাশে একটি স্টোভ। একটি টেবিলে একটি হ্যারিকেন, সাবান, তেল, আর একটি টেবিলে কয়েকটি বই, তারপাশে পড়বার জন্য চেয়ার টেবিল।

দেওয়ালে টাঙানো আছে বিভিন্ন মনীষীদের ছবি। আর আছে খাট, বিছানা, তালপাতার হাত পাখা আর তার নিচে হাওয়াই চটি আর পাপোশ। এর চারিদিক বেশ সুন্দর করে সাজানো হয়েছে। বসার জন্যেও জায়গা আছে। দিনের আলো থাকতে থাকতে এখানে  এলে বাইরেটা ভালভাবে দেখা যাবে কারণ বাইরে রাতের আলো খুব কম করে দেওয়া হয়। সম্ভবত গ্রামের পরিবেশ ফুটিয়ে তোলার জন্য।উপরের ঘরের পাশের ছাদ থেকে সম্পূর্ণ পার্কটি অসম্ভব সুন্দর দেখতে পাবেন।

অপুর সংসার পার্ককে ভাবে যাবেন ? 

এটি  নিউ টাউনের বি সি ব্লকে অবস্থিত। বিশ্ব বাংলা গেট বা এক্সিস মল, যেকোনো জায়গায় নেমে হেঁটে বা টোটো করে এখানে আসা যায়। গাড়ি  নিয়েও  একেবারে পার্কের  সামনে চলে  আসা যাবে।

এক্সিস মল স্টপেজ থেকে সার্ভিস রোড হয়ে সংকল্পের পাশ দিয়ে সোজা চলে যেতে হবে। তারপর স্মৃতিবন পার্ক থেকে ডান দিকে যেতে হবে।

আবার বিশ্ব বাংলা গেট থেকে হিডকো ভবনের উল্টো দিকের রাস্তা দিয়ে কিছুটা এসে ডান দিকে যেতে হবে। তারপর বাম দিকে যেতে হবে। আর বাম দিকে দেখতে পাবেন এই পার্কটি।

 ঠিকানা

BC 142, New Town, Tank no 4, Kolkata Pin. 700156

সময়

প্রবেশ্মুল্য কিছু নেই।  সকাল  পাঁচটা থেকে রাত আটটা অবধি খোলা থাকে এই পার্ক

 

নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (NKDA) এরকমই আরও ২টি পার্ক করেছেন যেগুলি হল  সোনার কেল্লা এবং প্রফেসর শঙ্কু পার্ক।

Leave a Comment